Bookmaker Bet365.com Bonus The best odds.

Full premium theme for CMS

নাট্যভাবনা

Блогът Web EKM Blog очаквайте скоро..

নাট্য সাহিত্যের এবং নাট্য প্রয়োগের ক্রমবিকাশ ইতিহাস পর্যালোচনা করতে গেলে দেখা যাবে নাটক এবং নাটকের প্রয়োগ অর্থাৎ উপস্থাপনরীতি, অভিনয়রীতি প্রভৃতি বিশেষ বিশেষ সমাজের অগ্রগতির ইতিহাসের সঙ্গে বিশেষ বিশেষ যুগের অর্থনৈতিক-রাজনৈতিক এবং সাংস্কৃতিক অবস্থার সঙ্গে নিগূঢ়ভাবে যুক্ত। স্বাধীনতা যে সাংস্কৃতিক বিকাশের পক্ষে কত বড় সহায়ক শক্তি হিসেবে কাজ করতে পারে বাংলাদেশের সাম্প্রতিক মঞ্চ নাটক হচ্ছে তার উজ্জ্বল দৃষ্টান্ত। যদিও নাটক আমাদের সাহিত্যের সবচেয়ে দুর্বল শাখা, তথাপি বাংলাদেশের স্বাধীন অভ্যূদয়ের পর আমাদের সংস্কৃতির সবচেয়ে কর্মতৎপর উজ্জ্বল ক্ষেত্র হচ্ছে মঞ্চ নাটক। বাংলাদেশের নতুন নাট্য আন্দোলন তার যাবতীয় উৎসাহ উদ্দীপনা তার বিকাশের শক্তি ও সম্ভবনার জন্য দায়বদ্ধ এই স্বাধীনতার কাছে।

আমাদের মুক্তিযুদ্ধের পেছনে যেমন রাজনীতি, অর্থনীতির মতো মৌলিক কারণ ছিল, তেমনি কতগুলো আদর্শগত ব্যাপারও ছিল। মূল্যবোধ ও আদর্শের ব্যাপার না থাকলে একটি জাতি নির্দ্বিধায় ঐ রকম একটি রক্তক্ষয়ী সংগ্রামে ঝাঁপিয়ে পড়তে পারে না। এই মূল্যবোধ আদর্শ আমাদের সংস্কৃতির সাথে সম্পর্কিত। এই চেতনা প্রতিফলিত হয়েছে স্বাধীনতা-উত্তর জীবনে, সংস্কৃতিতে। ফলে নাটকেও এলো পরিবর্তন। আমাদের তারুণ্য তার ক্ষোভ হতাশা আর আকাক্সক্ষা নিয়ে পাদ প্রদীপের সামনে এসে দাঁড়ালো দৃঢ় পদক্ষেপে। নাটকের সংলাপ হয়ে উঠলো তীক্ষè। নাটকের আঙ্গিক হলো ভিন্ন।

স্বাধীন, সার্বভৌম বাংলাদেশের অভ্যূদয়ের প্রাণচাঞ্চল্যকে সবচেয়ে বেশি কাজে লাগালো নবগঠিত নাট্যদলগুলো, বাঁধ ভাঙা উদ্দমতা নিয়ে নিজস্ব থিয়েটার ঐতিহ্য তুলে ধরবার প্রয়াসে নাট্যকর্মীরা হাজির হল মঞ্চে। নতুনত্ব পরিলক্ষিত হলো রচনায়, প্রযোজনায়-দর্শকের চরিত্রে। নাটক আগের মত আর শ্র্রেফ বিনোদনের স্রোতে গা ভাসিয়ে দিল না। নাটক কিছু বলতে চাইলো, দর্শকের সাথে নাট্যকারের, শিল্পীর একটা প্রত্যক্ষ যোগাযোগ গড়ে উঠতে শুরু করলো। ১৯৭২ সাল থেকে যে নাট্য প্রচেষ্টা জন্ম নিল, অতি অল্প সময়ে তা অর্জন করলো এক ঈর্ষণীয় মাত্রা। স্বাধীনতার পর যে নাটক রচিত হলো, তাতে অত্যন্ত প্রাণবন্তভাবে উপস্থিত হলো সমাজ, দেশ এবং সময়। সাধারণ ঘটনাবলী ছাড়িয়ে মানুষের মননের গভীরে প্রবেশ করলো নাটক। সমাজ, দেশ-কাল এর প্রেক্ষাপটে একজন মানুষের আচরণ-প্রতিক্রিয়া তাঁর মনস্তাত্বিক দ্যোতনা ইত্যাদি বিষয় অত্যন্ত সূচারুভাবে উপস্থাপিত হতে লাগলো নাটকে। এই সময়ে নাটকের প্রাসঙ্গিকতা সমকালকে ছাড়িয়ে যায়। হয়ে ওঠে সর্বকালের।

স্বাধীনতার আগে নাটক ছিল বলতে গেলে-অনুপস্থিত, ম্রিয়মান- অকিঞ্চিৎকর কিছু ব্যতিক্রম ছাড়া। সেই সব নাটকে দেশের মাটির কথা মানুষের কথা, মৌলিক কোনো বক্তব্যের অভিব্যক্তি খুঁজে পাওয়া যায় না। সেসব ছিল নিছক বিনোদনমূলক। বিচ্ছিন্নভাবে বিভিন্ন সংগঠনের উদ্যোগে সেগুলো মঞ্চস্থ হোত। সুপরিকল্পনার কোনো ধারাবাহিকতার প্রমাণ সেখানে পরিলক্ষিত হয় না। তখন পেশাদার রঙ্গমঞ্চ ছিল না, ছিল নেহাতেই-সৌখিন রঙ্গমঞ্চ। অফিস পাড়ায় বা মফস্বলের ক্লাব-সমিতির অপেশাদার নাট্যাভিনয়। গণমাধ্যম হিসেবে নাটক কখনোই গড়ে ওঠে নি। তার কারণ নিহিত আছে-আমাদের তৎকালীন শিক্ষিত সমাজের শ্রেণী চরিত্রে। স্বাধীনতার আগে কেন নাটক হয় নি এর প্রধান কারণ আমাদের সৃষ্টিশীলতার, চিন্তা-চেতনা আর দৃষ্টিভঙ্গীর সীমাবদ্ধতা। আর আমাদের শিক্ষিত শ্রেণীর দেউলিয়া অবস্থা-সর্বোপরি আমাদের শ্রেণীগত অবস্থান, জনগণ থেকে শিক্ষিত বুদ্ধিজীবী শ্রেণীর দূরত্ব।

অথচ বাংলাদেশের নাটকের ঐতিহ্যটি বিশাল। মাইকেল মধূসূদুন দত্ত, গিরিশচন্দ্র ঘোষ, দীনবন্ধু মিত্র, দ্বিজেন্দ্রলাল রায়, মীর মোশারফ হোসেন থেকে শুরু করে গত শতকের চল্লিশের দশকের গণনাট্য আন্দোলন পর্যন্ত যা কিছু সৃষ্টি হয়েছে তাতে অংশীদার ছিলাম আমরাও। প্রসেনিয়াম থিয়েটারের সঙ্গে এই অঞ্চলের মানুষের প্রথম পরিচয় ঘটে ভারত উপমহাদেশে ইংরেজ আগমনের পর। রুশ নাট্যকার হেরেসিম লেবেদভ ১৭৯৫ সালে কলিকতার প্রথম রঙ্গমঞ্চ স্থাপন করে দর্শনীর বিনিময়ে নাটক মঞ্চস্থ করেছিলেন। তারপর থেকে নিয়মিত অনিয়মিতভাবে নাটক মঞ্চায়ন হয়েছে। উনিশ শতকের মধ্যভাগ থেকে সমগ্র বাংলাদেশেই অসংখ্য নাটক মঞ্চস্থ হয়েছে। বাংলা নাট্য মঞ্চায়নের এই ধারায় এক দিকে পৌরাণিক ইতিহাস-নির্ভর নাটক যেমন মঞ্চায়িত হয়েছে তেমনি নীল দর্পন-এর মতো সমাজ মনষ্ক নাটকের একাধিক সফল মঞ্চায়নও তাৎপর্যবহ। বিখ্যাত নীল দর্পন- নাটক প্রকাশিত হয়েছিল ঢাকা থেকে ১৮৬১ সালে। বাংলা থিয়েটারের ধারাবহিক ইতিহাসের গতি নতুন মোড় নেয় ১৮৭২ সালে। কলকাতায় ন্যাশনাল থিয়েটার নামে একটি সাধারণ রঙ্গশালা অর্থাৎ পাবলিক থিয়েটার ১৮৭২ সালের ডিসেম্বরে প্রতিষ্ঠিত হয়। কলকাতা তথা বাংলাদেশে প্রথম ন্যাশনাল থিয়েটারের শুভ উদ্বোধন হয়েছিল দীনবন্ধু মিত্রের নীল দর্পণ- নাটকের অভিনয়ের মাধ্যমে। তবে এই সময়েই সাম্রাজ্যবাদী শাসক শ্রেণীর কঠোর নিয়ন্ত্রণ ও উৎপীড়নের মুখোমুখি হতে হয় বাংলা থিয়েটারকে। ১৮৭০-৭২ সালের মধ্যে ঢাকায় প্রথম ব্যবসায়িক ভিত্তিতে ‘পূর্ববঙ্গ রঙ্গভূমি’ নামে একটি নাট্যশালা স্থাপিত হয়। উনিশ-শতকের ঢাকার কয়েকটি নাট্যদল হচ্ছে ‘পূর্ববঙ্গ নাট্যসমাজ’ (১৮৭০), ‘প্রাইভ অব বেঙ্গল থিয়েটার’ (১৮৭১) “ইলিসিয়াম থিয়েটার’ (১৮৮৮), “অলিম্পিয়ান থিয়েটার” এবং ‘পূর্ববঙ্গ রঙ্গভূমি’। এছাড়াও আর একটি নাট্যশালা ছিল ‘ডায়মন্ড জুবলি হল’ (১৮৮৭)। বিশ শতকের গোড়ার দিকে “লায়ন থিয়েটার ঢাকার নাট্য পরিচর্যায় গুরুত্বপূর্ণ অবদান রাখে। দেশ বিভাগের পর বিপুল সংখ্যক সাংস্কৃতিককর্মী, নাট্যকার দেশত্যাগ করলে এই অঞ্চলে এক বিরাট সাংস্কৃতিক শূন্যতার সৃষ্টি হয়। এই শূন্যতা পূরণে ঢাকা বিশ্ববিদ্যালয় সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-শিক্ষকসহ প্রগতিশীল, গণতান্ত্রিক আধুনিক জীবনবোধজাত শিক্ষিত মধ্যবিত্ত শ্রেণী ইতিবাচক ভূমিকা পালন করে। যা বাংলাদেশের নাট্য পরিচর্যায় একটি প্রগতিশীল সমাজ মনষ্ক শিল্পিত ধারার সৃষ্টি করে।

গ্রুপ থিয়েটার চেতনা আমাদের দেশে প্রথম লক্ষিত হয় “ড্রামা সার্কেল” এর মধ্যে। ১৯৫৬ সালে গ্রুপ থিয়েটার চেতনা লালিত নাট্য সংগঠন ‘ড্রামা সার্কেল’- ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক দল নাট্যোৎসাহী তরুণ ছাত্রের উদ্যোগে গড়ে উঠে। সে আমলে পঞ্চাশের দশকে নিষ্ঠা ও পরিচ্ছন্ন প্রয়োজনার ড্রামা সার্কেলকে একটি বিশিষ্ট ও ব্যাতিক্রমী নাট্যদল হিসেবে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছিল। ১৯৫৬ থেকে ১৯৬৩ সালের মধ্যে ড্রামা সার্কেল বার্নাড ’শ অবলম্বনে মুনীর চৌধূরীর কেউ কিছু বলতে পারে না, রবীন্দ্রনাথের রক্তকরবী, তাসের দেশ এবং রাজা ও রাণী সৈয়দ ওয়ালীউল্লাহর বহিপীর, সফোক্লিস এর ইডিপাস, সাঈদ আহমদের কালবেলা- প্রভৃতি নাটক মঞ্চস্থ করেছিল। তখনকার দিনের সামাজিক ও রাজনৈতিক পরিবেশে এসব নাটক নির্বাচন ছিল সাহসী পদক্ষেপ। ১৯৬৮-৭১ সময়ের ভিতর ঢাকা শহরে মেক্সিম গোর্কি, রবীন্দ্রনাথ ঠাকুর, বনফুল, তারাশঙ্কর বন্দোপাধ্যায়, আনিস চৌধুরী, মুনীর চৌধুরী, শওকত ওসমান, আসকার ইবনে শাইখ, নূরুল মোমেন, সাঈদ আহমদ, জিয়া হায়দার প্রমূখের বুদ্ধিদীপ্ত নাটকের সফল মঞ্চায়ন লক্ষ্য করা যায়। ১৯৬৯ এর প্রবল গণআন্দোলনের সময় বেশ কিছু গণমুখী নাটক মঞ্চায়িত হয় যেগুলো সেসময়ে অত্যন্ত সংগ্রামী ভূমিকা পালন করেছিল। এ সময়ে মুক্তাঙ্গনে নাটক মঞ্চায়ন, পথ নাটক জনে জনে জনতা, চট্টগ্রামে মমতাজউদ্দীন আহমেদের গণচেতনাদীপ্ত চারটি একাঙ্কিকা স্বাধীনতা আমার স্বাধীনতা, এবারের সংগ্রাম, বর্ণচোর, স্বাধীনতার সংগ্রাম- হাজার মানুষকে উদ্দীপ্ত করেছিল।

১৯৭১ সালের রক্তাক্ত সংঘর্ষের মধ্যদিয়ে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের অভ্যূদয়-এর পর নাটক সৃষ্টি ও সম্ভাবনায় বি¯তৃত প্রয়াস ও নতুন মাত্রা লক্ষ্য করা যায়। আমাদের সংস্কৃতি অঙ্গনের একটি বর্ধিষ্ণু উজ্জ্বল শাখারূপে নাটক সুপ্রতিষ্ঠিত হয়। পৃথিবীর এই ভূখণ্ডে নিয়মিত শিল্প মাধ্যম হিসেবে নাটককে প্রতিষ্ঠিত করবার যথার্থ উদ্যোগ গ্রহণ করা হয় স্বাধীনতার পরই। এর কারণ একটি পরাধীন সমাজে রুদ্ধশ্বাস পরিস্থিতিতে বিচরণকারী একদল মানুষ এক রক্তক্ষয়ী স্বাধীনতা যুদ্ধের দ্বারা দীক্ষা পেয়েছে তাদের অন্তরে আবদ্ধ অভিব্যক্তির সরব, অবাধ এবং প্রাণবন্ত বহিঃপ্রকাশের ও উপস্থাপনের। স্বাধীনতাই প্রথম সকল অবস্থানের ভিত্তি নাড়িয়ে দেয। শিল্পী সাহিত্যেকের বিচ্ছিনতাও কিছুকালের জন্য হলেও শেষ হয়।

স্বাধীনতা পরবর্তী নাট্যচর্চা জোয়ারের প্রাবল্য নিয়ে শুরু হয়েছে ঠিকই কিন্তু সীমাবদ্ধতাও দেখা মিলছে অনেক। এত বড় একটা রক্তক্ষয়ী যুদ্ধ, এত নৃশংসতা, বীভৎসতা, যুদ্ধপরাধীদের বিশ্বাস ঘাতকতা, বাঙালির প্রতি তাদের অমানবিক আচরণ, এদেশের মানুষের প্রতি ভালোবাসা, আত্মত্যাগ যেভাবে নাটকে আসা উচিত ছিল সেভাবে আসে নি। এর কারণ নাট্যমোদীরা ব্যাপক সাধারণ মানুষের প্রতি তাদের দায়-দায়িত্ব সম্পর্কে উদাসীন থেকেছেন অথবা সমাজকে সচেতন করার নৈতিক দায়ভার বহন করতে চান নি। তাই দেখতে পাই আমাদের জীবনে ‘শহীদ দিবস’, ‘স্বাধীনতা দিবস’- এই বিশেষ দিনগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ হলেও এ দিনগুলোর পিছনে যে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ঘটনা প্রবাহ আছে তা নিয়ে খুব বেশি নাটক লেখা হয় নি। বস্তুতপক্ষে ভাষা আন্দোলনের ওপর তো বলতে গেলে একটি নাটকেই আমরা বছরের পর বছর করে আসছি শহীদ মুনীর চৌধুরীর কবর।

আমাদের মুক্তিযুদ্ধের উপর উল্লেখযোগ্য কাজ যা হয়েছে তার মধ্যে প্রথমেই বলতে হয় সৈয়দ শামসুল হকের পায়ের আওয়াজ পাওয়া যায়, যুদ্ধ এবং যুদ্ধ-এর কথা। মিশরীয় নাট্যকার ফরিদ কামিলের নাটক অবলম্বনে তারিক আনাম খান এর জেরা মুক্তিযুদ্ধের সাথে সরাসরি সম্পর্কিত, তাছাড়া মামূনূর রশীদের সমতট,  মমতাজউদ্দীন আহমেদ এর ফলাফল নিুচাপ-এ মুক্তিযুদ্ধ বলিষ্ঠভাবে এসেছে। সেলিম আল দীনের কেরামতমঙ্গল-এর ক্যানভাস অনেক বড় হলেও মুক্তিযুদ্ধগভীরভাবে উপস্থিত। নাসির উদ্দিন ইউসুফের একাত্তরের পালা মুক্তিযুদ্ধের উপর লেখা একটি উল্লেখযেগ্য কাজ। অনুবাদ নাটক হয়েও মুক্তিযুদ্ধের অসাধারণ প্রতিফলন পাই এস. এম. সোলায়মানের কোর্টমার্শাল-এ।

স্বাধীনতা পরবর্তী শিল্প মাধ্যমগুলোতে গ্রুপ থিয়েটার নাট্য চর্চার প্রসার ও সফলতা অন্যান্য মাধ্যমেগুলোকে অপ্রত্যাশিতভাবে ছাড়িয়ে গেছে। তবে যথার্থ মূল্যায়নের প্রশ্নে একটা সত্যকে স্বীকার করে নিতেই হবে যে, এখন পর্যন্ত নাট্য শিল্পের এই ধারাকে পুরোপুরি নাট্য আন্দোলনের পর্যায়ে আমরা নিয়ে যেতে পারি নি। প্রকৃত অর্থে গড়ে তুলতে পারি নি নিজস্ব কোনো নাট্য ঐতিহ্য। নাটকে গণমানুষের কথা নেই, তাদের সমস্যা আশা আকাক্সক্ষার কোনো প্রতিফলন নেই তেমন। বৃহত্তর জনজীবনের কোনো ছায়া সম্পাত নেই। কৃষক শ্রমিক মেহনতী মানুষকে কেন্দ্র করে, তাদের আশা-আকাক্সক্ষা, স্বপ্ন-সম্ভাবনা, সীমাবদ্ধতাকে আশ্রয় করে নাটক লেখা হয় না। আমরা শিল্পকে কখনো সমাজ বিবর্তনের হাতিয়ার হিসেবে দেখতে চাই নি। শিল্পের মাধ্যমে জাতির চেতনায় ঘা লাগছে এটা ভাবতে অস্বস্তি বোধ করেছি। বিজন ভট্ট্রাচার্যও তাঁর নবান নাটক সর্ম্পকে বলেছিলেন- ‘কিন্তু যাদের নিয়ে এই নাটক, সেই মানুষতো আমার নাটক দেখেনি, ন্যাচরেলি আমি মালা পেয়েছি মধ্যবিত্ত সমাজ থেকে’। তিনি আরও বলেছেন- ‘আজও গণনাট্যের উত্তরণ ঘটেনি। গণের ওহঃবৎাবহঃরড়হ  ছাড়া গণনাট্য হয় না, হতে পারে না। গণনাট্য আন্দোলন তখনই সম্ভব হবে যখন গণেরা নাট্যের অনুষ্ঠান করবে’।

আমাদের মঞ্চেও টেলিভিশনের মত মধ্যবিত্ত মানসিকতা ক্রমেই শক্তিশালী হয়ে উঠেছে। আগে আবহমানকাল ধরে যে মাধ্যমে দেশের সাধারণ দর্শক, গ্রাম-গঞ্জের নিরর কৃষক অনুপ্রাণিত হয়েছে, আমোদিত হয়েছে সেই সব মাধ্যমের আবেদনকে অস্বীকার করা যায় না। গত শতাব্দীর গোড়ার দিকে ইয়েটস, লেডী গ্রেগরী, সিঙ্গঁ প্রমুখ মিলে যখন অ্যাবে থিয়েটার ও আইরিশ ন্যাশনাল থিয়েটারের গোড়াপত্তন করেন, তখন তাঁদেরও এই বিবেচনা ছিল প্রধান, দেশিয় ঐতিহ্য, সাধারণ কথ্য ভাষায়, কথ্য ভাষায় না হলেও সাধারণের বোধগম্য ভাষায় নাটক লিখতে হবে।

নাটকের মাধ্যমে গণমানুষের সাথে নিরবচ্ছিন্ন-যোগাযোগ গড়ে তোলা সম্ভব। কারণ নাটক হল ক্রিয়া, ভাব নয়। নাট্যকার থেকে শুরু করে নাটকের সাথে জড়িত প্রতিটি কর্মী যদি সচেতন হয় রাজনৈতিকভাবে, সামাজিকভাবে, ইতিহাসগতভাবে- তাহলে গণমানুষের আন্দোলন শুরু করা অসম্ভব হয় না। এ প্রসঙ্গে আফ্রিকার রঙ্গমঞ্চের কথাও বলা যায়। কালো আফ্রিকার স্বাধীনতা প্রাপ্তি প্রধানত ষাটের এবং সত্তরের দশকের ঘটনা। কিন্তু পঞ্চাশের দশক থেকেই সেখানে নাট্য আন্দোলন দানা বাঁধতে শুরু করে। আমেরিকার কৃষ্ণঙ্গরা নিজেদেরকে অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক এমনকি চেতনাগতভাবে পরাধীন হয়ে থাকে নিজ দেশেই। তাদের নাটকে যে বিদ্রোহ দেখা যায় তার উদহারণ বিশ্বসাহিত্যে কমই আছে। আমিরী বারাকা, সোনিয়া সানচেজ প্রমুখ যে নাটক লিখেছেন তাতে আপামর কৃষ্ণাঙ্গ আমেরিকানদের প্রতিবাদ ও বিদ্রোহের সুরে ধ্বনিত। এমনকি বার্টল্ট ব্রেখটও তাঁর শ্রেষ্ঠ নাটকগুলো লেখেন সবচেয়ে নিষ্পেষণের মুহূর্তে।

বর্তমানে আমাদের গ্রুপ থিয়েটার নাট্যচর্চার ক্ষেত্রে যা দেখছি সেখানে অনেক ক্ষেত্রেই অনুকরণের প্রবণতা, চকিত চমক সৃষ্টির মোহ, পরীক্ষা-নিরীক্ষার নামে একটা অশান্ত- উত্তেজনার বহিঃপ্রকাশ। কিছুই যে হচ্ছে না তা নয়, তবে খণ্ডিতভাবে, প্রত্যাশা ও প্রয়োজনের তুলনায় অনেক কম। মহৎ আদর্শে অনুপ্রাণিত নাটক রচিত ও অভিনীত যে হয় নি তা নয়, তবে সেটুকু নিয়ে আত্মপ্রসাদে মগ্ন থাকলে তো চলবে না। পৃথিবীর বিরাট থিয়েটার ঐতিহ্যের পাশাপাশি আমাদের নিজের দেশের থিয়েটার ঐতিহ্য সম্বন্ধেও নিশ্চয়ই সচেতন হতে হবে। আমাদের আধুনিক নাটক করতে হবে- আধুনিক চিরকালীন অর্থে, মর্জির দিক থেকে ভাব ও রূপের অর্থে- ক্যালেন্ডারের হিসাব মেনে সাল ও তারিখ কষে নয়।

আমরা মানতে রাজি নই যে, আমাদের নিজস্ব নাট্য-আঙ্গিক নির্মাণ করার জন্য আমাদের শুধুমাত্র পদ্মাপারের ভাষায় লিখতে হবে। পৃথিবীর যেখানে যা কিছু সুন্দর তা আমি অকুন্ঠ চিত্তে গ্রহণ করার পক্ষপাতী এবং আমাদের যদি কাউকে দেবার থাকে তা-ও অকৃপণের মত দান করবো। এদেশে ব্রেখট চর্চাই আমাদের মনে করিয়ে দিয়েছে যে- অনেক আগে থেকেই ব্রেখট এপিক থিয়েটারের মতো আমাদের নিজস্ব এপিক আর্ট ফর্ম ছিল। আমরা আমাদের মঙ্গলকাব্য, ময়মনসিংহ গীতিকা বা মহাভারত-রামায়ণের পাশাপাশি ফিনল্যান্ডের মহাকাব্য কাাবাল বা আরব্য উপন্যাস বা ইলিযাড-কেও অনুপ্রেরণার উৎস করে তুলবো। রবীন্দ্রনাথ, চেকভ, গোগোল, ইবসেন, শেক্সপীয়র, বেকেট, এ্যলবি, অসবর্ণ, কাম্যু, সার্ত্রে এরা সবাই বিশ্বমানব হিসেবে আমাদের থিয়েটারের সম্পদ।

মঞ্চনাটকের চর্চায় আমরা যা কিছু ভাঙচুর করেছি তা লেবেদেফের থিয়েটারের ভাঙচুর। তবে আশার কথা এই মাঝে মধ্যে থিয়েটারের সঙ্গে আমরা আমাদের লোকজ শিল্প-আঙ্গিকের মিশ্রণ ঘটানোর প্রচেষ্টায় আছি। আমাদের এত বছরের থিয়েটার চর্চাকে বেগবান করতে গেলে প্রচলিত থিয়েটারকে কেবল ভাঙা-চোরার পরীক্ষা-নিরীক্ষায় থাকলে চলবে না, নিজস্ব থিয়েটারই নির্মাণ করতে হবে। আমাদের ভাষায় আমাদের মানুষের চিরকালীন যেসব ফর্ম আছে তা দিয়ে থিয়েটার নির্মাণের প্রচেষ্টা চালাতে হবে। মনে রাখতে হবে যে, আমাদের এই চেতনা জাগাবার পেছনে লেবেদেফের থিয়েটার চর্চার মূল্য অনেক, কিন্তু কেবল তাকে ধরে থাকলে আমরা আমাদের থিয়েটারের সন্ধান পাবো না। আমাদের হারিয়ে যাওয়া বা প্রায় হারিয়ে যাওয়া নাট্যগুলোর যে শক্তি, গণমানুষের কাছে যাওয়ার শক্তি সেটাকে পুনরুজ্জীবিত করতে হবে। আমাদের বিশ্বাস সে দিন বেশি দূরে নয়, যে দিন বাংলাদেশও তার নিজস্ব নাট্যশিল্প নিয়ে উন্নত দেশগুলোর পাশাপাশি দাঁড়াবার মত গৌরব অর্জন করতে সক্ষম হবে।

তারিক মাহাবুব রুশো : নাট্যজন, সদস্য- আরণ্যক নাট্যদল


Normal 0 false false false EN-US X-NONE X-NONE MicrosoftInternetExplorer4

 

 

bvU¨fvebv

ZvwiK gvnveye i“‡kv

 

 

bvU¨ mvwn‡Z¨i Ges bvU¨ cÖ‡qv‡Mi µgweKvk BwZnvm ch©v‡jvPbv Ki‡Z †M‡j †`Lv hv‡e bvUK Ges bvU‡Ki cÖ‡qvM A_©vr Dc¯’vcbixwZ, AwfbqixwZ cÖf„wZ we‡kl we‡kl mgv‡Ri AMÖMwZi BwZnv‡mi m‡½ we‡kl we‡kl hy‡Mi A_©‰bwZK-ivR‰bwZK Ges mvs¯‹…wZK Ae¯’vi m‡½ wbM~pfv‡e hy³| ¯^vaxbZv †h mvs¯‹…wZK weKv‡ki c‡¶ KZ eo mnvqK kw³ wn‡m‡e KvR Ki‡Z cv‡i evsjv‡`‡ki mv¤cÖwZK g bvUK n‡”Q Zvi D¾¡j `„óvš—| hw`I bvUK Avgv‡`i mvwn‡Z¨i me‡P‡q `ye©j kvLv, Z_vwc evsjv‡`‡ki ¯^vaxb Af~¨`‡qi ci Avgv‡`i ms¯‹…wZi me‡P‡q Kg©Zrci D¾¡j †¶Î n‡”Q g bvUK| evsjv‡`‡ki bZzb bvU¨ Av‡›`vjb Zvi hveZxq Drmvn DÏxcbv Zvi weKv‡ki kw³ I m¤¢ebvi Rb¨ `vqe× GB ¯^vaxbZvi Kv‡Q|

 

Avgv‡`i gyw³hy‡×i †cQ‡b †hgb ivRbxwZ, A_©bxwZi g‡Zv †gŠwjK KviY wQj, †Zgwb KZ¸‡jv Av`k©MZ e¨vcviI wQj| g~j¨‡eva I Av`‡k©i e¨vcvi bv _vK‡j GKwU RvwZ wbwØ©avq H iKg GKwU i³¶qx msMÖv‡g Suvwc‡q co‡Z cv‡i bv| GB g~j¨‡eva Av`k© Avgv‡`i ms¯‹…wZi mv‡_ m¤úwK©Z| GB †PZbv cÖwZdwjZ n‡q‡Q ¯^vaxbZv-DËi Rxe‡b, ms¯‹…wZ‡Z| d‡j bvU‡KI G‡jv cwieZ©b| Avgv‡`i Zvi“Y¨ Zvi †¶vf nZvkv Avi AvKv•¶v wb‡q cv` cÖ`x‡ci mvg‡b G‡m `uvov‡jv `„p c`‡¶‡c| bvU‡Ki msjvc n‡q DV‡jv Zx¶è| bvU‡Ki Avw½K n‡jv wfbœ|

 

¯^vaxb, mve©‡fŠg evsjv‡`‡ki Af~¨`‡qi cÖvYPvÂj¨‡K me‡P‡q †ewk Kv‡R jvMv‡jv beMwVZ bvU¨`j¸‡jv, euva fvOv DÏgZv wb‡q wbR¯^ w_‡qUvi HwZn¨ Zz‡j aievi cÖqv‡m bvU¨Kg©xiv nvwRi nj g‡Â| bZzbZ¡ cwijw¶Z n‡jv iPbvq, cÖ‡hvRbvq-`k©‡Ki Pwi‡Î| bvUK Av‡Mi gZ Avi †kªªd we‡bv`‡bi †mªv‡Z Mv fvwm‡q w`j bv| bvUK wKQy ej‡Z PvB‡jv, `k©‡Ki mv‡_ bvU¨Kv‡ii, wkíxi GKUv cÖZ¨¶ †hvMv‡hvM M‡o DV‡Z ïi“ Ki‡jv| 1972 mvj †_‡K †h bvU¨ cÖ‡Póv Rb¥ wbj, AwZ Aí mg‡q Zv AR©b Ki‡jv GK Cl©Yxq gvÎv| ¯^vaxbZvi ci †h bvUK iwPZ n‡jv, Zv‡Z AZ¨š— cÖvYeš—fv‡e Dcw¯’Z n‡jv mgvR, †`k Ges mgq| mvaviY NUbvejx Qvwo‡q gvby‡li gb‡bi Mfx‡i cÖ‡ek Ki‡jv bvUK| mgvR, †`k-Kvj Gi †cÖ¶vc‡U GKRb gvby‡li AvPiY-cÖwZwµqv Zuvi gb¯—vwZ¡K †`¨vZbv BZ¨vw` welq AZ¨š— m~Pvi“fv‡e Dc¯’vwcZ n‡Z jvM‡jv bvU‡K| GB mg‡q bvU‡Ki cÖvmw½KZv mgKvj‡K Qvwo‡q hvq| n‡q I‡V me©Kv‡ji|

 

¯^vaxbZvi Av‡M bvUK wQj ej‡Z †M‡j-Abycw¯’Z, wgªqgvb- AwKwÂrKi wKQy e¨wZµg Qvov| †mB me bvU‡K †`‡ki gvwUi K_v gvby‡li K_v, †gŠwjK †Kv‡bv e³‡e¨i Awfe¨w³ Luy‡R cvIqv hvq bv| †mme wQj wbQK we‡bv`bg~jK| wew”Qbœfv‡e wewfbœ msMV‡bi D‡`¨v‡M †m¸‡jv g¯’ †nvZ| mycwiKíbvi †Kv‡bv avivevwnKZvi cÖgvY †mLv‡b cwijw¶Z nq bv| ZLb †ckv`vi i½g wQj bv, wQj †bnv‡ZB-‡mŠwLb i½gÂ| Awdm cvovq ev gd¯^‡ji K¬ve-mwgwZi A‡ckv`vi bvU¨vwfbq| MYgva¨g wn‡m‡e bvUK KL‡bvB M‡o I‡V wb| Zvi KviY wbwnZ Av‡Q-Avgv‡`i ZrKvjxb wkw¶Z mgv‡Ri †kªYx Pwi‡Î| ¯^vaxbZvi Av‡M †Kb bvUK nq wb Gi cÖavb KviY Avgv‡`i m„wókxjZvi, wPš—v-‡PZbv Avi `„wóf½xi mxgve×Zv| Avi Avgv‡`i wkw¶Z †kªYxi †`Dwjqv Ae¯’v-m‡e©vcwi Avgv‡`i †kªYxMZ Ae¯’vb, RbMY †_‡K wkw¶Z eyw×Rxex †kªYxi `~iZ¡|

 

A_P evsjv‡`‡ki bvU‡Ki HwZn¨wU wekvj| gvB‡Kj ga~m~`yb `Ë, wMwikP›`ª †Nvl, `xbeÜz wgÎ, w؇R›`ªjvj ivq, gxi †gvkvid †nv‡mb †_‡K ïi“ K‡i MZ kZ‡Ki Pwjø‡ki `k‡Ki MYbvU¨ Av‡›`vjb ch©š— hv wKQy m„wó n‡q‡Q Zv‡Z Askx`vi wQjvg AvgivI| cÖ‡mwbqvg w_‡qUv‡ii m‡½ GB A‡ji gvby‡li cÖ_g cwiPq N‡U fviZ Dcgnv‡`‡k Bs‡iR AvMg‡bi ci| i“k bvU¨Kvi †n‡iwmg †j‡e`f 1795 mv‡j KwjKZvi cÖ_g i½g ¯’vcb K‡i `k©bxi wewbg‡q bvUK g¯’ K‡iwQ‡jb| Zvici †_‡K wbqwgZ AwbqwgZfv‡e bvUK gÂvqb n‡q‡Q| Dwbk kZ‡Ki ga¨fvM †_‡K mgMÖ evsjv‡`‡kB AmsL¨ bvUK g¯’ n‡q‡Q| evsjv bvU¨ gÂvq‡bi GB avivq GK w`‡K †cŠivwYK BwZnvm-wbf©i bvUK †hgb gÂvwqZ n‡q‡Q †Zgwb bxj `c©b-Gi g‡Zv mgvR gb®‹ bvU‡Ki GKvwaK mdj gÂvqbI Zvrch©en| weL¨vZ bxj `c©b- bvUK cÖKvwkZ n‡qwQj XvKv †_‡K 1861 mv‡j| evsjv w_‡qUv‡ii avivewnK BwZnv‡mi MwZ bZzb †gvo †bq 1872 mv‡j| KjKvZvq b¨vkbvj w_‡qUvi bv‡g GKwU mvaviY i½kvjv A_©vr cvewjK w_‡qUvi 1872 mv‡ji wW‡m¤^‡i cÖwZwôZ nq| KjKvZv Z_v evsjv‡`‡k cÖ_g b¨vkbvj w_‡qUv‡ii ïf D‡Øvab n‡qwQj `xbeÜz wg‡Îi bxj `c©Y- bvU‡Ki Awfb‡qi gva¨‡g| Z‡e GB mg‡qB mvgªvR¨ev`x kvmK †kªYxi K‡Vvi wbqš¿Y I Drcxo‡bi gy‡LvgywL n‡Z nq evsjv w_‡qUvi‡K| 1870-72 mv‡ji g‡a¨ XvKvq cÖ_g e¨emvwqK wfwˇZ Ôc~e©e½ i½f~wgÕ bv‡g GKwU bvU¨kvjv ¯’vwcZ nq| Dwbk-kZ‡Ki XvKvi K‡qKwU bvU¨`j n‡”Q Ôc~e©e½ bvU¨mgvRÕ (1870), ÔcÖvBf Ae †e½j w_‡qUviÕ (1871) ÒBwjwmqvg w_‡qUviÕ (1888), ÒAwjw¤úqvb w_‡qUviÓ Ges Ôc~e©e½ i½f~wgÕ| GQvovI Avi GKwU bvU¨kvjv wQj ÔWvqgÛ Ryewj njÕ (1887)| wek kZ‡Ki †Mvovi w`‡K Òjvqb w_‡qUvi XvKvi bvU¨ cwiPh©vq ¸i“Z¡c~Y© Ae`vb iv‡L| †`k wefv‡Mi ci wecyj msL¨K mvs¯‹…wZKKg©x, bvU¨Kvi †`kZ¨vM Ki‡j GB A‡j GK weivU mvs¯‹…wZK k~b¨Zvi m„wó nq| GB k~b¨Zv c~i‡Y XvKv wek¦we`¨vjq mn Ab¨vb¨ wk¶v cÖwZôv‡bi QvÎ-wk¶Kmn cÖMwZkxj, MYZvwš¿K AvaywbK Rxeb‡evaRvZ wkw¶Z ga¨weË †kªYx BwZevPK f~wgKv cvjb K‡i| hv evsjv‡`‡ki bvU¨ cwiPh©vq GKwU cÖMwZkxj mgvR gb®‹ wkwíZ avivi m„wó K‡i|

 

MÖæc w_‡qUvi †PZbv Avgv‡`i †`‡k cÖ_g jw¶Z nq ÒWªvgv mv‡K©jÓ Gi g‡a¨| 1956 mv‡j MÖæc w_‡qUvi †PZbv jvwjZ bvU¨ msMVb ÔWªvgv mv‡K©jÕ- XvKv wek¦we`¨vj‡qi GK `j bv‡U¨vrmvnx Zi“Y Qv‡Îi D‡`¨v‡M M‡o D‡V| †m Avg‡j cÂv‡ki `k‡K wbôv I cwi”Qbœ cÖ‡qvRbvi Wªvgv mv‡K©j‡K GKwU wewkó I e¨vwZµgx bvU¨`j wn‡m‡e gh©v`vi Avm‡b cÖwZwôZ K‡iwQj| 1956 †_‡K 1963 mv‡ji g‡a¨ Wªvgv mv‡K©j evb©vW Õk Aej¤^‡b gybxi †PŠa~ixi †KD wKQy ej‡Z cv‡i bv, iex›`ªbv‡_i i³Kiex, Zv‡mi †`k Ges ivRv I ivYx ˆmq` IqvjxDjøvni ewncxi, m‡dvwK¬m Gi BwWcvm, mvC` Avng‡`i Kvj‡ejv- cÖf„wZ bvUK g¯’ K‡iwQj| ZLbKvi w`‡bi mvgvwRK I ivR‰bwZK cwi‡e‡k Gme bvUK wbe©vPb wQj mvnmx c`‡¶c| 1968-71 mg‡qi wfZi XvKv kn‡i †gw·g †MvwK©, iex›`ªbv_ VvKzi, ebdzj, Zvivk¼i e‡›`vcva¨vq, Avwbm †PŠayix, gybxi †PŠayix, kIKZ Imgvb, AvmKvi Be‡b kvBL, b~i“j †gv‡gb, mvC` Avng`, wRqv nvq`vi cÖg~‡Li eyw×`xß bvU‡Ki mdj gÂvqb j¶¨ Kiv hvq| 1969 Gi cÖej MYAv‡›`vj‡bi mgq †ek wKQy MYgyLx bvUK gÂvwqZ nq †h¸‡jv †mmg‡q AZ¨š— msMÖvgx f~wgKv cvjb K‡iwQj| G mg‡q gy³v½‡b bvUK gÂvqb, c_ bvUK R‡b R‡b RbZv, PÆMÖv‡g ggZvRD`&`xb Avn‡g‡`i MY‡PZbv`xß PviwU GKvw¼Kv ¯^vaxbZv Avgvi ¯^vaxbZv, Gev‡ii msMÖvg, eY©‡Pvi, ¯^vaxbZvi msMÖvg- nvRvi gvbyl‡K DÏxß K‡iwQj|

 

1971 mv‡ji i³v³ msN‡l©i ga¨w`‡q ¯^vaxb mve©‡fŠg evsjv‡`‡ki Af~¨`q-Gi ci bvUK m„wó I m¤¢vebvq we¯Z…Z cÖqvm I bZzb gvÎv j¶¨ Kiv hvq| Avgv‡`i ms¯‹…wZ A½‡bi GKwU ewa©òz D¾¡j kvLviƒ‡c bvUK mycÖwZwôZ nq| c„w_exi GB f~L‡Ê wbqwgZ wkí gva¨g wn‡m‡e bvUK‡K cÖwZwôZ Kievi h_v_© D‡`¨vM MÖnY Kiv nq ¯^vaxbZvi ciB| Gi KviY GKwU civaxb mgv‡R i“×k¦vm cwiw¯’wZ‡Z wePiYKvix GK`j gvbyl GK i³¶qx ¯^vaxbZv hy‡×i Øviv `x¶v †c‡q‡Q Zv‡`i Aš—‡i Ave× Awfe¨w³i mie, Aeva Ges cÖvYeš— ewntcÖKv‡ki I Dc¯’vc‡bi| ¯^vaxbZvB cÖ_g mKj Ae¯’v‡bi wfwË bvwo‡q †`h| wkíx mvwn‡Z¨‡Ki wew”QbZvI wKQyKv‡ji Rb¨ n‡jI †kl nq|

 

¯^vaxbZv cieZ©x bvU¨PP©v †Rvqv‡ii cÖvej¨ wb‡q ïi“ n‡q‡Q wVKB wKš‘ mxgve×ZvI †`Lv wgj‡Q A‡bK| GZ eo GKUv i³¶qx hy×, GZ b„ksmZv, exfrmZv, hy×civax‡`i wek¦vm NvZKZv, evOvwji cÖwZ Zv‡`i AgvbweK AvPiY, G‡`‡ki gvby‡li cÖwZ fv‡jvevmv, AvZ¥Z¨vM †hfv‡e bvU‡K Avmv DwPZ wQj †mfv‡e Av‡m wb| Gi KviY bvU¨‡gv`xiv e¨vcK mvaviY gvby‡li cÖwZ Zv‡`i `vq-`vwqZ¡ m¤ú‡K© D`vmxb †_‡K‡Qb A_ev mgvR‡K m‡PZb Kivi ˆbwZK `vqfvi enb Ki‡Z Pvb wb| ZvB †`L‡Z cvB Avgv‡`i Rxe‡b Ôknx` w`emÕ, Ô¯^vaxbZv w`emÕ- GB we‡kl w`b¸‡jv AZ¨š— ¸i“Z¡c~Y© n‡jI G w`b¸‡jvi wcQ‡b †h AZ¨š— Zvrch©c~Y© NUbv cÖevn Av‡Q Zv wb‡q Lye †ewk bvUK †jLv nq wb| e¯‘Zc‡¶ fvlv Av‡›`vj‡bi Ici †Zv ej‡Z †M‡j GKwU bvU‡KB Avgiv eQ‡ii ci eQi K‡i AvmwQ knx` gybxi †PŠayixi Kei|

 

Avgv‡`i gyw³hy‡×i Dci D‡jøL‡hvM¨ KvR hv n‡q‡Q Zvi g‡a¨ cÖ_‡gB ej‡Z nq ˆmq` kvgmyj n‡Ki cv‡qi AvIqvR cvIqv hvq, hy× Ges hy×-Gi K_v| wgkixq bvU¨Kvi dwi` Kvwg‡ji bvUK Aej¤^‡b ZvwiK Avbvg Lvb Gi †Riv gyw³hy‡×i mv‡_ mivmwi m¤úwK©Z, ZvQvov gvg~b~i ikx‡`i mgZU,  ggZvRD`&`xb Avn‡g` Gi djvdj wbæPvc-G gyw³hy× ewjôfv‡e G‡m‡Q| †mwjg Avj `x‡bi †KivgZg½j-Gi K¨vbfvm A‡bK eo n‡jI gyw³hy×Mfxifv‡e Dcw¯’Z| bvwmi DwÏb BDmy‡di GKvˇii cvjv gyw³hy‡×i Dci †jLv GKwU D‡jøL‡hM¨ KvR| Abyev` bvUK n‡qI gyw³hy‡×i AmvaviY cÖwZdjb cvB Gm. Gg. †mvjvqgv‡bi †KvU©gvk©vj-G|

 

¯^vaxbZv cieZ©x wkí gva¨g¸‡jv‡Z MÖæc w_‡qUvi bvU¨ PP©vi cÖmvi I mdjZv Ab¨vb¨ gva¨‡g¸‡jv‡K AcÖZ¨vwkZfv‡e Qvwo‡q †M‡Q| Z‡e h_v_© g~j¨vq‡bi cÖ‡kœ GKUv mZ¨‡K ¯^xKvi K‡i wb‡ZB n‡e †h, GLb ch©š— bvU¨ wk‡íi GB aviv‡K cy‡ivcywi bvU¨ Av‡›`vj‡bi ch©v‡q Avgiv wb‡q †h‡Z cvwi wb| cÖK…Z A‡_© M‡o Zzj‡Z cvwi wb wbR¯^ †Kv‡bv bvU¨ HwZn¨| bvU‡K MYgvby‡li K_v †bB, Zv‡`i mgm¨v Avkv AvKv•¶vi †Kv‡bv cÖwZdjb †bB †Zgb| e„nËi RbRxe‡bi †Kv‡bv Qvqv m¤úvZ †bB| K…lK kªwgK †gnbZx gvbyl‡K †K›`ª K‡i, Zv‡`i Avkv-AvKv•¶v, ¯^cœ-m¤¢vebv, mxgve×Zv‡K Avkªq K‡i bvUK †jLv nq bv| Avgiv wkí‡K KL‡bv mgvR weeZ©‡bi nvwZqvi wn‡m‡e †`L‡Z PvB wb| wk‡íi gva¨‡g RvwZi †PZbvq Nv jvM‡Q GUv fve‡Z A¯^w¯— †eva K‡iwQ| weRb fƪvPvh©I Zuvi bevb bvUK m¤ú©‡K e‡jwQ‡jb- ÔwKš‘ hv‡`i wb‡q GB bvUK, †mB gvbyl‡Zv Avgvi bvUK †`‡Lwb, b¨vP‡iwj Avwg gvjv †c‡qwQ ga¨weË mgvR †_‡KÕ| wZwb AviI e‡j‡Qb- ÔAvRI MYbv‡U¨i DËiY N‡Uwb| M‡Yi Intervention  Qvov MYbvU¨ nq bv, n‡Z cv‡i bv| MYbvU¨ Av‡›`vjb ZLbB m¤¢e n‡e hLb M‡Yiv bv‡U¨i Abyôvb Ki‡eÕ|

 

Avgv‡`i g‡ÂI †Uwjwfk‡bi gZ ga¨weË gvbwmKZv µ‡gB kw³kvjx n‡q D‡V‡Q| Av‡M AvengvbKvj a‡i †h gva¨‡g †`‡ki mvaviY `k©K, MÖvg-M‡Äi wbii K…lK AbycÖvwYZ n‡q‡Q, Av‡gvw`Z n‡q‡Q †mB me gva¨‡gi Av‡e`b‡K A¯^xKvi Kiv hvq bv| MZ kZvãxi †Mvovi w`‡K B‡qUm, †jWx †MÖMix, wm½u cÖgyL wg‡j hLb A¨v‡e w_‡qUvi I AvBwik b¨vkbvj w_‡qUv‡ii †MvovcËb K‡ib, ZLb Zuv‡`iI GB we‡ePbv wQj cÖavb, †`wkq HwZn¨, mvaviY K_¨ fvlvq, K_¨ fvlvq bv n‡jI mvavi‡Yi †evaMg¨ fvlvq bvUK wjL‡Z n‡e|

 

bvU‡Ki gva¨‡g MYgvby‡li mv‡_ wbiew”Qbœ-‡hvMv‡hvM M‡o †Zvjv m¤¢e| KviY bvUK nj wµqv, fve bq| bvU¨Kvi †_‡K ïi“ K‡i bvU‡Ki mv‡_ RwoZ cÖwZwU Kg©x hw` m‡PZb nq ivR‰bwZKfv‡e, mvgvwRKfv‡e, BwZnvmMZfv‡e- Zvn‡j MYgvby‡li Av‡›`vjb ïi“ Kiv Am¤¢e nq bv| G cÖm‡½ Avwd«Kvi i½g‡Âi K_vI ejv hvq| Kv‡jv Avwd«Kvi ¯^vaxbZv cÖvwß cÖavbZ lv‡Ui Ges mˇii `k‡Ki NUbv| wKš‘ cÂv‡ki `kK †_‡KB †mLv‡b bvU¨ Av‡›`vjb `vbv euva‡Z ïi“ K‡i| Av‡gwiKvi K…ò½iv wb‡R‡`i‡K A_©‰bwZK, mvgvwRK, ivR‰bwZK GgbwK †PZbvMZfv‡e civaxb n‡q _v‡K wbR †`‡kB| Zv‡`i bvU‡K †h we‡`ªvn †`Lv hvq Zvi D`nviY wek¦mvwn‡Z¨ KgB Av‡Q| Avwgix evivKv, †mvwbqv mvb‡PR cÖgyL †h bvUK wj‡L‡Qb Zv‡Z Avcvgi K…òv½ Av‡gwiKvb‡`i cÖwZev` I we‡`ªv‡ni my‡i aŸwbZ| GgbwK evU©ë †eªLUI Zuvi †kªô bvUK¸‡jv †j‡Lb me‡P‡q wb‡®úl‡Yi gyn~‡Z©|

 

eZ©gv‡b Avgv‡`i MÖæc w_‡qUvi bvU¨PP©vi †¶‡Î hv †`LwQ †mLv‡b A‡bK †¶‡ÎB AbyKi‡Yi cÖeYZv, PwKZ PgK m„wói †gvn, cix¶v-wbix¶vi bv‡g GKUv Akvš—- D‡ËRbvi ewntcÖKvk| wKQyB †h n‡”Q bv Zv bq, Z‡e LwÊZfv‡e, cÖZ¨vkv I cÖ‡qvR‡bi Zzjbvq A‡bK Kg| gnr Av`‡k© AbycÖvwYZ bvUK iwPZ I AwfbxZ †h nq wb Zv bq, Z‡e †mUzKz wb‡q AvZ¥cÖmv‡` gMœ _vK‡j †Zv Pj‡e bv| c„w_exi weivU w_‡qUvi HwZ‡n¨i cvkvcvwk Avgv‡`i wb‡Ri †`‡ki w_‡qUvi HwZn¨ m¤^‡ÜI wbðqB m‡PZb n‡Z n‡e| Avgv‡`i AvaywbK bvUK Ki‡Z n‡e- AvaywbK wPiKvjxb A‡_©, gwR©i w`K †_‡K fve I iƒ‡ci A‡_©- K¨v‡jÛv‡ii wnmve †g‡b mvj I ZvwiL K‡l bq|

 

Avgiv gvb‡Z ivwR bB †h, Avgv‡`i wbR¯^ bvU¨-Avw½K wbg©vY Kivi Rb¨ Avgv‡`i ïaygvÎ cÙvcv‡ii fvlvq wjL‡Z n‡e| c„w_exi †hLv‡b hv wKQy my›`i Zv Avwg AKzÚ wP‡Ë MÖnY Kivi c¶cvZx GesAvgv‡`i hw` KvD‡K †`evi _v‡K Zv-I AK…c‡Yi gZ `vb Ki‡ev| G‡`‡k †eªLU PP©vB Avgv‡`i g‡b Kwi‡q w`‡q‡Q †h- A‡bK Av‡M †_‡KB †eªLU GwcK w_‡qUv‡ii g‡Zv Avgv‡`i wbR¯^ GwcK AvU© dg© wQj| Avgiv Avgv‡`i g½jKve¨, gqgbwmsn MxwZKv ev gnvfviZ-ivgvq‡Yi cvkvcvwk wdbj¨v‡Ûi gnvKve¨ Kvvevj ev Avie¨ Dcb¨vm ev BwjhvW-‡KI Aby‡cÖiYvi Drm K‡i Zzj‡ev| iex›`ªbv_, †PKf, †Mv‡Mvj, Be‡mb, †k·cxqi, †e‡KU, G¨jwe, AmeY©, Kvgy¨, mv‡Î© Giv mevB wek¦gvbe wn‡m‡e Avgv‡`i w_‡qUv‡ii m¤ú`|

 

gÂbvU‡Ki PP©vq Avgiv hv wKQy fvOPzi K‡iwQ Zv †j‡e‡`‡di w_‡qUv‡ii fvOPzi| Z‡e Avkvi K_v GB gv‡S g‡a¨ w_‡qUv‡ii m‡½ Avgiv Avgv‡`i †jvKR wkí-Avw½‡Ki wgkªY NUv‡bvi cÖ‡Póvq AvwQ| Avgv‡`i GZ eQ‡ii w_‡qUvi PP©v‡K †eMevb Ki‡Z †M‡j cÖPwjZ w_‡qUvi‡K †Kej fvOv-‡Pvivi cix¶v-wbix¶vq _vK‡j Pj‡e bv, wbR¯^ w_‡qUviB wbg©vY Ki‡Z n‡e| Avgv‡`i fvlvq Avgv‡`i gvby‡li wPiKvjxb †hme dg© Av‡Q Zv w`‡q w_‡qUvi wbg©v‡Yi cÖ‡Póv Pvjv‡Z n‡e| g‡b ivL‡Z n‡e †h, Avgv‡`i GB †PZbv RvMvevi †cQ‡b †j‡e‡`‡di w_‡qUvi PP©vi g~j¨ A‡bK, wKš‘ †Kej Zv‡K a‡i _vK‡j Avgiv Avgv‡`i w_‡qUv‡ii mÜvb cv‡ev bv| Avgv‡`i nvwi‡q hvIqv ev cÖvq nvwi‡q hvIqv bvU¨¸‡jvi †h kw³, MYgvby‡li Kv‡Q hvIqvi kw³ †mUv‡K cybi“¾xweZ Ki‡Z n‡e| Avgv‡`i wek¦vm †m w`b †ewk `~‡i bq, †h w`b evsjv‡`kI Zvi wbR¯^ bvU¨wkí wb‡q DbœZ †`k¸‡jvi cvkvcvwk `uvovevi gZ †MŠie AR©b Ki‡Z m¶g n‡e|

 

ZvwiK gvnveye i“‡kv : bvU¨Rb, m`m¨- AviY¨K bvU¨`j