Full premium theme for CMS
ভ্লাদিমির বাইচারের নির্দেশনা-পদ্ধতি, অভিনয়-ভাবনা এবং রাশিয়ায় থিয়েটারচর্চা
Блогът Web EKM Blog очаквайте скоро..
রাশিয়ার থিয়েটার-এর ইতিহাস-ঐতিহ্য বহুকালের পুরনো হলেও উনিশশতকে সোভিয়েত রাশিয়ায় থিয়েটার বিকশিত হয় ভিন্নমাত্রা নিয়ে। ‘সত্য’ আবিষ্কার বা সত্যের সন্ধানে থিয়েটার নতুন দিগন্তে যাত্রা শুরু করে। মানবিক-প্রবৃত্তির নানাবিধ সাইকোলজিক্যাল-ব্যাখ্যা নিয়ে নাট্যকার পুশকিন, আন্তন চেখভের মতো লেখকরা নাটক লেখেন। কনস্তান্তিন স্তানিস্লাভস্কি, মাইকেল চেখভের মতো নির্দেশকরা নতুন অভিনয় মেথড নিয়ে হাজির হন। ইউজিন গ্রটস্কি, মায়ারহোল্ডের মতো অভিনয়-মেথডিয়ানরা সেই পাঠ শেষ করে নতুন মেথড নিয়ে হাজির হন। এগুলোর সবই এখন সারাবিশ্বে আধুনিক থিয়েটারচর্চার প্রাথমিক পাঠ।
থিয়েটারের প্রথিতযশাদের পুণ্যভূমিতে এসে স্বাভাবিক কারণে এখানকার থিয়েটার দেখবার বাসনা ছিল প্রবল। সেই বাসনা নিয়ে পুশকিন থিয়েটার, বালশয়ি থিয়েটার, মডার্ন থিয়েটার, ইয়াং থিয়েটারে নাটক দেখে আমি অভিভূত হয়েছি। অসাধারণ অভিনয়দক্ষতা এবং ডিজাইনের শৈল্পিকমান আর আধুনিক টেকনলজির যোগ সর্বত্র পেশাদারিত্বের ছাপ স্পষ্ট, অভূতপূর্ব। দর্শক আর দর্শকের উপস্থিতি দেখে আমার কেবলি বিস্ময়ের জন্ম হচ্ছিল। তাই রাশিয়ান থিয়েটারসম্পর্কে, থিয়েটারচর্চাসম্পর্কে জানবারও প্রবল আগ্রহ বোধ করি। কিন্তু জানবার উপায় খুঁজে পাচ্ছিলাম না, রুশ ভাষা না জানার কারণে।
এরই মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের প্রফেসর ইস্রাফিল শাহীন মস্কোতে আসেন গিতিস (রাশিয়ান ইনস্টিটিউট অফ থিয়েটার আর্টস) বিশ্ববিদ্যালয়ে কর্মশালা করাবার জন্য। স্যারের সাথে আমার সুযোগ হয়েছিল গিতিসে যাবার।
গিতিস পৃথিবীবিখ্যাত থিয়েটার শিক্ষাকেন্দ্র। কনস্তান্তিন স্তানিস্লাভস্কি এই বিশ্ববিদ্যালয়ে অভিনয় শেখাতেন। ইউজিন গ্রটস্কি, জুরিজ আলশিটজ, মিখেল ভুকটোভিস-এর মতো থিয়েটার-নির্দেশক ও তাত্ত্বিকেরা এখানকার ছাত্র ছিলেন।
ইস্রাফিল শাহীন স্যার আমাকে পরিচয় করিয়ে দেন ওনার বন্ধু গিতিস বিশ্ববিদ্যালয়ের প্রফেসর, নির্দেশনা বিভাগের ডিন, নাট্যনির্দেশক ভ্লাদিমির বাইচার-এর সঙ্গে।
আমি বাসায় ফিরে গুগল করে তাঁর সম্পর্কে আর-একটু বিস্তারিত জানি। শিক্ষকতার পাশাপাশি তিনি একজন সফল নির্দেশক। চল্লিশটির মতো নাটক তিনি নির্দেশনা দিয়েছেন, যা রাশিয়াসহ পৃথিবীর বিভিন্ন দেশে সমাদৃত হয়েছে। বাংলাদেশে তাঁর ‘সীগাল’ ও ‘দি বিয়ার’ নাটকটি দেখবার অভিজ্ঞতা অনেকেরই আছে নিশ্চয়।
ভ্লাদিমির বাইচার ‘মাইকেল চেখভ সোসাইটি’র ডিরেক্টর এবং ‘চেখভ স্টুডিও থিয়েটার’-এর শিল্প-নির্দেশক হিসেবে কাজ করছেন।
বাইচার স্যারের সাথে সেদিন আর তেমন কথা হয় নি কিন্তু ফোন নম্বরটা নিয়ে রেখেছিলাম। ভয়ে ভয়ে স্যারকে একদিন ফোন করে বললাম, তিনি রাশান থিয়েটার, থিয়েটারচর্চা নিয়ে এবং আপনার কাজের পদ্ধতি নিয়ে জানবার আমি প্রবল কৌতূহল বোধ করছি। আপনার সাথে একটু আলাপের সুযোগ হবে?
সপ্তাহ খানেক পরে স্যার আমাকে ‘রাশিয়ান মডার্ন থিয়েটারে’র ঠিকানা দিয়ে সেখানে যেতে বললেন। আমি গেলাম। স্যার নতুন নাটকের মহড়া করাচ্ছিলেন। বিরতির সময়ে দীর্ঘ আলাপ হয়। আলাপটি চলছিল ইংরেজি আর টুকটাক রাশান ভাষার মিশেলে। আলাপটি আমি রেকর্ড করি। পরবর্তীসময়ে বাংলায় অনুবাদের কাজটিও সারি। উদ্দেশ্য, রাশিয়ার থিয়েটারচর্চা এবং ভ্লাদিমির বাইচারের নির্দেশনা-কৌশল ও অভিনয়-ভাবনা বাংলাদেশি থিয়েটার-করুয়া ও পড়ুয়া লোকজনের সাথে শেয়ার করা।
বাইচার
কেমন চলছে তোমার।
শান্তনু হালদার
ভালো।
বাইচার
চলো ওই দিকটায় বসা যাক। (আমরা একটা গ্রিনরুমে বসি) তোমার রাশিয়ান ভাষা শিক্ষা কেমন চলছে?
শা.হা
চলছে ভালোই। স্যার, নতুন নাটকের মহড়া চলছে?
বাইচার
হুম। আমি খুব ব্যস্ত থাকি। সময় বের করতে পারি না। বলো, আমার সাথে তোমার আলাপ শুরু করো।
শা.হা
স্যার, আপনার থিয়েটারে যুক্ত হবার গল্পটা দিয়ে শুরু করি।
বাইচার
আমি মস্কো এস্টেট ইউনিভার্সিটিতে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ পড়ালেখা করেছি। পরবর্তীসময়ে একটি মাল্টিন্যাশনাল কেমিক্যাল ইন্ড্রাস্ট্রিতে চাকরি করি। তখন আমি অ্যামেচার থিয়েটার করতাম। সেটা করতে করতে ভাবলাম, আমি কেবল থিয়েটারই করব, তাই গিতিস বিশ্ববিদ্যালয়ের ছাত্র হলাম। তারপর থেকে থিয়েটার নিয়েই আছি। সুতরাং আমি প্রথম জীবনে খুবই টেকনিক্যাল লোক ছিলাম আর এখন থিয়েটার নিয়ে আছি।
শা.হা
থিয়েটার নিয়েই কেন আছেন, থিয়েটারে কী খুঁজে পেলেন?
বাইচার
আমি আমার মনের গভীরে যেদিন থেকে আবিষ্কার করেছি আমি থিয়েটার ভালোবাসি, সেদিন থেকে থিয়েটার নিয়েই আছি। তুমি যদি থিয়েটার করো তবে দেখবে, এটা একটা পূর্ণাঙ্গব্যাপার, মানে টোটাল। ভিতরকার-সত্তার সাথে জীবন-জগতে যুক্ত হবার সুযোগ থাকে।
শা.হা
গিতিস থেকে পাশ করেই কি শিক্ষকতার শুরু?
বাইচার
না। আমি থিয়েটার কোম্পানিতে দীর্ঘদিন কাজ করেছি। পরে আমার শিক্ষক আমাকে একটি কোর্সে সহযোগিতার জন্য ডাকেন, তখন আমি শিক্ষকতায় আগ্রহী হয়ে উঠি। সে বছর-বিশেক আগের কথা। আমার মনে হয় থিয়েটারে শিক্ষকতা পেশায় যুক্ত হবার আগে প্রত্যেকেরই বাইরের থিয়েটারে কাজ করবার অভিজ্ঞতা থাকা জরুরি।
শা.হা
রাশিয়ায় থিয়েটারে পড়াশুনা নিয়ে সাধারণ মানুষের ভাবনা কী-রকম?
বাইচার
(বিব্রত হয়ে) দুঃখিত!
শা.হা
না মানে...আমাদের দেশে থিয়েটারে পড়াশুনা নিয়ে সাধারণ মানুষের ভাবনা খুব একটা সুবিধার না। তাদের ধারণা, থিয়েটারে পড়াশুনার কী আছে!
বাইচার
রাশিয়ায় থিয়েটার একটা শক্তিশালী পাটাতনের উপর দাঁড়িয়ে আছে। রাশিয়ায় থিয়েটার স্কুলের যে ঐতিহ্য সেটা অনেক গভীর এবং শক্ত-ভিত্তির উপর দাঁড়িয়ে আছে। এখানে অসংখ্য যুবকের স্বপ্ন থাকে থিয়েটার স্কুলে পড়ার। আর গিতিস বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া কিন্তু বেশ কমপেটিটিভ।
শা.হা
পেশা হিসেবে থিয়েটার কেমন, রাশিয়াতে?
বাইচার
আমার তো মনে হয় খুবই ভালো। এখানে অনেক নাম-করা থিয়েটার কোম্পানি রয়েছে, টেলিভিশন রয়েছে, সিনেমা রয়েছে এবং প্রচুর দর্শকও রয়েছে আমাদের।
শা.হা
না, আমি বলছিলাম থিয়েটার করে কি উপার্জন হয়?
বাইচার
রাশিয়ায় অধিকাংশ থিয়েটার কোম্পানি স্টেট থিয়েটার বা মিউনিসিপাল থিয়েটার। সুতরাং ওরা রাষ্ট্র থেকে বেতন পায় এবং অবশ্যই থিয়েটারের টিকিট বিক্রির টাকাও পায়।
শা.হা
আমি ধারণা করছি আপনি আমার প্রশ্নে বিব্রত হচ্ছেন। আমাদের দেশে থিয়েটারে পেশাদারীত্ব এখনও গড়ে ওঠে নি, তাই হয়ত বলছি এসব।
বাইচার
থিয়েটারে পড়াশুনা এবং থিয়েটার করা এখানে জনপ্রিয় পেশা।
শা.হা
স্যার, আমি গুগল করে জেনেছি আপনি চল্লিশের অধিক নাটক নির্দেশনা দিয়েছেন, যা দেশ ও দেশের বাইরে সমাদৃত। একই সাথে আপনি স্বনামধন্য গিতিস বিশ্ববিদ্যালয়ের প্রফেসর। শিক্ষকতা এবং নির্দেশনা দুটি বিষয় একই সাথে কীভাবে সমন্বয় করেন?
বাইচার
তুমি ঠিক ধরেছ? একেবারেই দুটি ভিন্ন কাজ। যখন তুমি নির্দেশক তখন তোমার সমস্ত শক্তি, উইল পাওয়ার, কল্পনাশক্তি নিয়োগ করতে হয় নির্দেশনায়। ইমাজেনেটিভ জগতে তোমাকে ভাসতে হয়।
কিন্তু যখন তুমি শিক্ষক, তখন তোমাকে কেবল শিক্ষার্থীসম্পর্কে ভাবতে হবে। তাকে গাইড করতে হবে। শিক্ষার্থীর মনোজগৎ, শরীর, কীভাবে বিকশিত হতে পারে, সেটা নিয়ে ভাবতে হবে। শিক্ষকতা পেডাগজি কেবল শিক্ষার্থীর সুবিধাজনক পরিবেশ তৈরি করা।
শা.হা
কোনটাতে আপনি স্বাচ্ছন্দ্যবোধ করেন?
বাইচার
দুটোই। না হলে আমি করতাম না।
শা.হা
আপনার নির্দেশনার পদ্ধতি বা কৌশল নিয়ে যদি একটু বলেন। মানে, আপনি নির্দেশনার সময় পাণ্ডুলিপি এবং অভিনেতৃদের সাথে কীভাবে ডিল করেন? কীভাবে একটা গ্রুপকে শৈল্পিকযাত্রায় উত্তীর্ণ করেন?
বাইচার
আমি পাণ্ডুলিপি ও নাট্যকারকে বিশ্বাস করি এবং পাণ্ডুলিপির সাথে আমি জার্নি করি। আমি কখনো নাট্যকারের একটি লাইনও এডিট করি না বা এদিক ওদিক করি না। কারণ, আমি নাট্যকার না। আর একটি কারণ হয়ত. আমি বেশিরভাগ ক্লাসিক্যাল টেক্সট নির্দেশনা দিয়েছি। আমি চেখভ, শেক্সপীয়র এবং পুশকিনের নাটকই বেশি নির্দেশনা দিয়েছি।
শা.হা
এই প্রক্রিয়ায় একজন নির্দেশক কীভাবে স্বতন্ত্র হয়ে উঠতে পারেন? মানে নাট্যকার ও নির্দেশকের পার্থক্য কীভাবে নির্ণয় করা যায়?
বাইচার
এটা আমার পদ্ধতি, আর আমি মনে করি নির্দেশককে টেক্সট বিশ্বাস করতে হয়। নির্দেশক হিসেবে আমার কাজ নাটকের প্রদত্ত পরিস্থিতি অভিনেতৃদের দিয়ে ডিল করানো। সুতরাং আমার অভিষ্ট লক্ষ্য, আমি অভিনেতৃদের মাঝে ছেড়ে দেই, অভিনেতৃরা তাদের নিজস্বচিন্তা, কল্পনাশক্তির প্রকাশ ঘটিয়ে আবেগ ও শরীরী ভাষায় তা প্রকাশ করে।
শা.হা
ক্রিয়েশনের জন্য আপনি অভিনেতৃদের উপর নির্ভরশীল?
বাইচার
অবশ্যই। নাটক তো ক্রিয়ামূলক-আর্ট। এখানে অভিনেতৃই সবকিছু।
শা.হা
অভিনেতৃদের এক্সপ্লোর করার সেই গুপ্ত কৌশল সম্পর্কে জানতে ইচ্ছে করছে।
বাইচার
নির্দেশককে অভিনয় বুঝতে হয় এবং অভিনেতা-অভিনেত্রীর সামর্থ, সম্ভবনাসম্পর্কে ওয়াকিবহাল থাকা জরুরি।
শা.হা
আপনি অভিনেতা-অভিনেত্রী তৈরির ক্ষেত্রে কোন মেথড ব্যবহার করেন?
বাইচার
আমাদের ইন্সটিটিউট, মানে গিতিস, স্তানিস্লাভস্কি মেথড বেইজড। কিন্তু আমি মাইকেল চেখভ বিশ্বাস করি।
শা.হা
স্তানিস্লাভস্কি ও মাইকেল চেখভের অভিনয় মেথডের বেসিক পার্থক্য কোথায়?
বাইচার
সংক্ষেপে এটা বলা যাবে না। আমি যখন নির্দেশনা দেই, অ্যাক্টর এক্সপ্লোরেশনের জন্য আমি আমার মেথড ব্যবহার করি। সেটা বাইচার মেথড। হা হা হা...
শা.হা
চরিত্রনির্মাণ কীভাবে আর্ট হয়ে ওঠে?
বাইচার
(দীর্ঘশ্বাস) আমি জানি না। এটা কখনো ঘটে আবার কখনো ঘটে না। আর্ট হয়ে ওঠাটা একটা গোপন মন্ত্রের মতো ব্যাপার। তুমি সবকিছু ঠিকঠাক মতো করলেও আর্টের স্তরে না-ও পৌঁছাতে পারো।
শা.হা
অভিনেতৃর মূল লক্ষ্য কী হওয়া উচিত বলে আপনি মনে করেন? মানে চরিত্রনির্মাণ নাকি নিজের বিকাশ?
বাইচার
যদি তুমি চরিত্রে প্রবেশ করো, তবে মানুষ হিসেবেও তোমার বিকাশ সম্ভব, কারণ তখন তুমি ক্রিয়েটিভ জগতে উত্তীর্ণ হও।
শা.হা
অভিনয়ের মাধ্যমে মানুষ হিসেবে বিকশিত হওয়ার সম্ভবনা থাকে?
বাইচার
অভিনেতৃকে জানতে হয় সে সৃষ্টির আধার। আর সৃষ্টিতেই তো বিকাশ হয়। তবে মানুষ হিসেবে বিকশিত হবার একমাত্র পথ থিয়েটার নয়। থিয়েটার অন্যতম।
শা.হা
শেষঅব্দি অভিনেতা-অভিনেত্রী অভিনয় করে কী পায়? আনন্দ, ফেইম, হাততালি, অর্থ...কিসে অভিনেতৃর তৃপ্তি হয়?
বাইচার
মাইকেল চেখভ বলেন, ‘অভিনেতৃর মূল লক্ষ্য হলো, নিজের সৃষ্টিশীল জগতের সাথে পরিচয় হওয়া’। কেউ যদি তার নিজের ভিতরে সৃষ্টিশীল জগতের সন্ধান পায়, তবে সেটা তাকে পরম আনন্দও দেয়।
শা.হা
স্যার, সংক্ষেপে অভিনয়কে আপনি কীভাবে সংজ্ঞায়িত করতে চান?
বাইচার
সংক্ষেপে...হা হা হা। নিজের মধ্যে নানা-রকম চরিত্রের সন্ধান করা। আর অভিনয় তো একটা দীর্ঘ যাত্রা, জন্ম থেকে শুরু হয় মৃত্যু অবধি চলে।
শা.হা
এবার একটু রাশিয়ান থিয়েটার বা থিয়েটারচর্চা সম্পর্কে জানতে চাই।
বাইচার
অল্প কথায় রাশিয়ান থিয়েটার-সম্পর্কে বলে শেষ করা যাবে না। রাশিয়ান থিয়েটারের ঐতিহ্য একটা শক্ত পাটাতনের উপর দাঁড়িয়ে আছে। রাশিয়ান থিয়েটার যে দর্শনের উপর দাঁড়িয়ে আছে, সেটা হলো ‘সত্য’ বা সত্যের সন্ধান।
শা.হা
ব্যাপারটা যদি আর-একটু পরিষ্কার করেন...মানে সত্য তো আপেক্ষিক।
বাইচার
সেটা ঠিক আছে। সেটা অন্য ব্যাপার। অভিনয়ের ক্ষেত্রে ধরো...অভিনয় বা ভান কোরো না। তুমি হ্যামলেট তুমি ওথেলো তুমি ম্যাকবেথ, কিন্তু তুমি ম্যাকবেথ-ওথেলো-হ্যামলেটের মতো অভিনয় কোরো না। যখন যে কাজটা করছো সেটা সত্যিই করো। একাগ্রচিত্তে সবটা মিলে উপস্থিত থাকো। ক্রিয়া করার সময় ভেবো না অন্যে তোমায় দেখছে। ধরো, আমি তোমার সাথে কথা বলছি, যারা বসে আছে তারা আমাকে শুনছে কিন্তু আমি তাদের কথা ভাবছি না।
শা.হা
আসলেই কি ভাবছি না? অভিনেতা-অভিনেত্রী দর্শকের সামনে যখন অভিনয় করে তখন দর্শকের উপস্থিতি একেবারেই ভুলে গেলে চলে?
বাইচার
দর্শকের উপস্থিতি তুমি অনুভব করো কিন্তু দর্শকে তুমি ভেসে যেও না। তুমি তোমার ক্রিয়ায় স্থিত থাক।
শা.হা
রাশিয়াতে কতগুলো থিয়েটার গ্রুপ রয়েছে?
বাইচার
একশ’র উপরে স্টেট থিয়েটার কোম্পানি রয়েছে।
শা.হা
স্টেট থিয়েটার মানে রাষ্ট্রায়ত্ত্বাধীন?
বাইচার
হ্যাঁ। এছাড়াও অ্যামেচার থিয়েটার রয়েছে, স্ট্রিট থিয়েটার রয়েছে, পাপেট থিয়েটার রয়েছে, ব্যালেট থিয়েটার রয়েছে।
শা.হা
রাষ্ট্রায়ত্ত্বাধীন থিয়েটারগুলোতে কি সরকার প্রেসক্রাইব করে, কী ধরনের থিয়েটার হবে বা হবে না? মানে সেন্সরবোর্ড টাইপ কিছু?
বাইচার
না না। এখানে নানারকমের থিয়েটার হয়। কেউ ক্লাসিক্যাল করছে, কেউ কেউ মডার্ন প্লে করছে, কেউ এক্সপেরিমেন্টাল থিয়েটার করছে। আমরা যেখানে বসে আছি এটা মডার্ন থিয়েটার কোম্পানি।
শা.হা
একাডেমিক্যালি থিয়েটার শিখে যারা থিয়েটার করে আর যারা নন-একাডেমিক তাদের এক সাথে কাজের অসুবিধা হয় কি?
বাইচার
নন-একাডেমিক কেউ প্রফেশনাল থিয়েটার কোম্পানিতে যুক্ত হতে পারে না।
শা.হা
মানে স্টেট থিয়েটারে?
বাইচার
হ্যাঁ। নন-একাডেমিক যারা, তারা অ্যামেচার থিয়েটার করে। এখানে থিয়েটার শিক্ষার প্রচুর ইনস্টিটিউট রয়েছে।
শা.হা
রাশিয়ায় নাট্যরীতির বা অভিনয়রীতির নিজস্ব-আঙ্গিকটা কী-রকম?
বাইচার
এখানে একটা-কোনো রীতি নেই। আমরা নানা-আঙ্গিকে থিয়েটার করি। এখানে স্তানিস্লাভস্কির সিস্টেমের জন্ম হয়েছে, চেখভিয়ানরীতির নাটক হয়েছে, তার মানে এই নয়, সবাই সেই রীতি মেনে চলবে।
শা.হা
আমাদের বাংলায় কিন্তু প্রাচীন থিয়েটারের নিজস্ব-আঙ্গিক রয়েছে। এই বিশ্বায়নের কালে সেটা বাঁচিয়ে রাখবার একটা তাড়না আমরা বোধ করি, যার ফলে আমাদের শহরের নাট্যচর্চায় সেই আঙ্গিক বা রীতির প্রয়োগ অব্যাহত রাখবার চেষ্টা করি।
বাইচার
আমাদের সে ভয় নেই, কারণ, রাশিয়া কখনো পরাধীন ছিল না। আর আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি, আর্টের কোনো বর্ডার নাই।
শা.হা
কিন্তু একটা পাত্র তো লাগে?
বাইচার
জানি না। আমি থিয়েটার নিয়ে নানা-দেশে ঘুরেছি। থিয়েটারের নিজস্ব একটা ভাষা আছে, সেটা সর্বজনীন।
শা.হা
স্যার, আমি মস্কোতে যেকটা নাটক দেখলাম, সেখানে মনে হলো ডিজাইনটাকে বেশ গুরুত্ব দেয়া হয়। ভারি সেটের সাথে আধুনিক টেকনোলজির সমন্বয়...
বাইচার
অভিনয় কি তার তুলনায় কম মনে হয়েছে?
শা.হা
সত্যি বলতে আমি এখানকার থিয়েটারের অভিনয় দেখে বিস্মিত, মুগ্ধ।
বাইচার
থিয়েটারে অভিনয়ই প্রাণ, বাকি সব অনুসঙ্গ।
শা.হা
আপনি তো বাংলাদেশে আপনার ‘সীগাল’ ও ‘ভাল্লুক’ নাটক নিয়ে গিয়েছিলেনÑবাংলাদেশ সম্পর্কে আপনার অভিজ্ঞতা কী?
বাইচার
বাংলাদেশে শো করবার অভিজ্ঞতা আমাদের দারুণ! বাংলাদেশের মানুষ খুব খোলা মনের।
শা.হা
বাংলাদেশের কোনো নাটক দেখেছিলেন?
বাইচার
বাংলাদেশে নাটক দেখার সুযোগ তেমন একটা হয় নি, তবে যে কটি দেখেছি সেগুলো খুবই অ্যামেচার মনে হয়েছে।
শা.হা
বাংলাদেশ সম্পর্কে কিছু একটা বলেন...
শা.হা
বাংলাদেশের সংস্কৃতি দারুণ মজার। বাংলাদেশের ঝাল খাবার...হা হা...আমি বাংলাদেশের মানুষদের ভালোবেসেছি। যাই...যেতে হবে...
শা.হা
স্যার একটা ছবি...(ছবি তোলার পর) অনেক ধন্যবাদ স্যার।
শান্তনু হালদার ( This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it. ): নাট্য ও চলচ্চিত্র নির্মাতা