Bookmaker Bet365.com Bonus The best odds.

Full premium theme for CMS

শুরুটা হলো

Written by হাসান শাহরিয়ার.

Блогът Web EKM Blog очаквайте скоро..

স ম্পা দ কী য়


থিয়েটারওয়ালা প্রকাশিত হচ্ছে অক্টোবর ৯৮তে, পরিকল্পনা গ্রহণের ঠিক এক বছর পরে। যদি প্রকাশনা নিয়মিত করা যায় তবে দেরিতে শুরু করার ‘অপরাধ’টা চাপা পড়বে বোধ হয়। মঞ্চের জন্য একটি নিয়মিত পত্রিকা বিশেষভাবেই প্রয়োজন। এমন একটি পত্রিকা যাকে থিয়েটারের ‘সাহিত্য পত্রিকা’ বলা যাবে। সেই প্রয়োজন থেকে বর্তমান পত্রিকার যাত্রা শুরু।

প্রতিটি সংখ্যায় কিছু প্রবন্ধ থাকবে। প্রবন্ধে এমন সব বিষয় থাকবে যেসব বিষয়ে আমাদের নাট্যজনেরা প্রায় ভাবেন না বললেই চলে কিন্তু না ভাববার অবকাশও তাদের নেই। অবকাশ নেই এ কারণে যে, থিয়েটারের চর্চাটাকে যদি গতিশীল করতে হয়, থিয়েটার কর্মকাণ্ডকে যদি সংস্কৃতিতে রূপ দিতে হয় তবে উক্ত বিষয়গুলোর গভীরে যেতে হবে সবারই। মনে রাখতে হবে গত এতোগুলো বছর ধরে যে মোটে কয়েক হাজার দর্শক সৃষ্টি হয়েছে সেটা অবশ্যই একটা ব্যর্থতা, এবং এই ব্যর্থতা জনগণের নয় নাট্যজনের।

প্রথম সংখ্যায় যাঁদের লেখা পেলাম তাঁরা সকলেই স্ব স্ব ক্ষেত্রে ব্যস্ত। এখন থেকে তাঁদের ব্যস্ততার একটি অংশ ‘থিয়েটারওয়ালা’ পাবে, এ প্রত্যাশা আমরা করতেই পারি। তাঁদের সবার কাছে ‘থিয়েটারওয়ালা’ কৃতজ্ঞ।

একটি আড্ডা সংকলিত হয়েছে এ সংখ্যায় ‘আলাপন’ বিভাগে। এ বিভাগটা ভবিষ্যতে আরো সমৃদ্ধ ও গঠনমূলক করার ইচ্ছে রইল।

ওপার বাংলার প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব মনোজ মিত্রের একটি লেখা ছাপা হলো। লেখাটি একদশকেরও বেশী প্রাচীন কিন্তু প্রাসঙ্গিকতায় সমকালীন। বাংলাদেশের নাট্যজনেরা লেখাটি উপভোগ করবেন আশা করি। মনোজ মিত্রের কাছে ‘থিয়েটারওয়ালা’ কৃতজ্ঞ রইল।