Bookmaker Bet365.com Bonus The best odds.

Full premium theme for CMS

কথা’র মৃত্যুতে কিছু কথা

Written by আতাউর রহমান.

Блогът Web EKM Blog очаквайте скоро..

নাট্যাঙ্গণের প্রিয় মুখ, ছোটদের প্রিয় টিভি অনুষ্ঠান সিসিমপুরের লাল মিয়া, নাগরিক নাট্যসম্প্রদায়ের কর্মঠ সদস্য অমল বিশ্বাস কথা’কে আমরা চিরদিনের জন্যে হারিয়েছি। গত অগাস্ট মাসের ২ তারিখে জ্বর ও শ্বাসকষ্টের কারণে কথা হঠাৎ করে অকাল মৃত্যুবরণ করে। মঞ্চ ও টিভি অভিনয়ের পাশাপাশি কথা ভালো আবৃত্তি করত। দেশের প্রথম সারির আবৃত্তি সংগঠন স্বননের একজন গুরুত্বপূর্ণ সদস্য ছিল কথা। ছবি আঁকাতেও কথার সহজাত প্রতিভা ছিল।

অমল বিশ্বাস কথাকে আমরা পাই ১৯৯৭ সালে, যখন 'ও নাগরিক নাট্যসম্প্রদায়ে যোগদান করে। মঞ্চের ভেতরে ও বাইরের সব কাজে 'ও সবসময় ছিল সমান আগ্রহী। আমার নির্দেশিত রক্তকরবী নাটকে কথা ছোট মোড়লের ভূমিকায় অভিনয় করত। পাশাপাশি ও সাউন্ড প্যানেলে বসে রক্তকরবী’র আবহ-সঙ্গীত নিয়ন্ত্রণ করত। এছাড়াও নাগরিক-এর প্রযোজনা কালসন্ধ্যা, কোপেনিকের ক্যাপ্টেন, দেওয়ান গাজীর কিসসা ও  স্বপ্নবাজ নাটকে কথা অভিনয় করেছিল। ব্যক্তিগত জীবনে 'ও টগবগে, হাস্যোজ্জ্বল, কর্মঠ ও রসিক ছিল। কথা পেশা হিসেবে টেলিভিশন মিডিয়ার বিভিন্ন চ্যানেলের নাটক ও অনুষ্ঠান নির্মাণে জড়িত ছিল। সেখানে সে তার প্রতিভার স্বাক্ষর রাখতে শুরু করেছিল। ওর সঙ্গে আমি টেলিভিশন মিডিয়াতেও একসঙ্গে অভিনয় করেছি। কিছুদিন আগে শিশু অধিকার ফোরামের জন্য তার নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দ্বিতীয় পুরস্কার লাভের গৌরব অর্জন করে। ওর সঙ্গ আমাকে খুব আনন্দ দিত। ওকে কখনও কোনো কাজে ‘না’ বলতে দেখিনি।

কথাকে হারিয়ে আমি স্তব্ধ হয়ে গেছি। ৩০ বছরের এ তরুণ হঠাৎ করে এভাবে চলে যাবে এটা আমার ধারণাতীত ছিল। কথার স্মৃতি আমার হৃদয়ে চিরভাস্বর হয়ে থাকবে।

আতাউর রহমান : নাট্যব্যক্তিত্ব