Bookmaker Bet365.com Bonus The best odds.

Full premium theme for CMS

আঁধার তাড়াতে হবে সংস্কৃতিকর্মীদেরকেই

Written by হাসান শাহরিয়ার.

Блогът Web EKM Blog очаквайте скоро..

স ম্পা দ কী য়

অদ্ভুত আঁধার যে পৃথিবীতে এসেছে, তা অনেকদিন হয়ে গেল। জীবনানন্দের সময়েরও অনেক আগে থেকে এসে এখনও আঁধার তার ‘আলো’ ছড়িয়ে যাচ্ছে নিরলসভাবে। ফলে, গত তিনমাসে- কুষ্টিয়ায় নিহত হয়েছেন কাজী আরেফ, যশোরে উদীচীর অনুষ্ঠানে বোমা হামলায় নিহত হয়েছেন বেশ ক'জন সংস্কৃতিককর্মী। এছাড়া অন্যান্য হত্যা-রাহাজানি তো লেগেই আছে। সন্ত্রাসী বনাম সন্ত্রাসী যুদ্ধেও নিহত হচ্ছে প্রায় প্রতিদিনই। আঁধার আছে, এটা খুব একটা শঙ্কার ব্যাপার না, শঙ্কার ব্যাপার হলো আঁধার কাটাবার কোনো উদ্যোগ নেই। আমাদের সাংস্কৃতিক অঙ্গনের লোকদের উচিত হবে রাষ্ট্রের যেকোনো অন্যায়, অনিয়মের বিরুদ্ধে সোচ্চার হওয়া। নইলে শিল্পের দোহাই দিয়ে যশোরের ঘটনার পুনরাবৃত্তি রোধ করা যাবে না।

ইতোমধ্যে আমরা আমাদের আরেক প্রাজ্ঞজনকে হারালাম। বাংলা সাহিত্যের বিশিষ্ট পণ্ডিত, মুক্তচিন্তার দিশারী ডঃ আহমদ শরীফ গত ২৪ ফেব্রুয়ারি, ১৯৯৯, ৭৯ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর শেষ নিঃশ্বাস ত্যাগের সাথে সাথে অনেকেই স্বস্তির নিঃশ্বাস ফেলেছে, বিশেষ করে যারা তাঁকে মুরতাদ ঘোষণা দিয়েছিলো। তবে কেন্দ্রীয় শহীদমিনারে আহমদ শরীফের মরদেহের প্রতি শ্রদ্ধা নিবেদনে আসা লোকের ঢল দেখে মুরতাদ ঘোষকদের স্বস্তির নিঃশ্বাসে যে অস্বস্তির চাপ অনুভূত হচ্ছে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই। এ চাপ বাড়াবার দায়িত্ব এখন সংস্কৃতিকর্মীদের নেয়া উচিত।

এই সংখ্যায় জাহাঙ্গীরনগর থিয়েটার-ঢাকা প্রযোজনা ‘সক্রেটিসের জবানবন্দী’র উপর তীক্ষ্ণ দৃষ্টির সমালোচনা লিখেছেন বিপ্লব বালা। নবীন দলের নবীনকর্মীদের তিনি যেভাবে উৎসাহিত করলেন, তাতে তাঁর প্রতি শ্রদ্ধায় নত হয়ে গেলাম আমরা। এছাড়া কামালউদ্দিন কবির মঞ্চ পরিকল্পনার উদ্দেশ্যের উপর একটি পর্যালোচনা করেছেন। লেখাটি সমৃদ্ধ। সম্পাদকের অনুরোধে আগামী সংখ্যায় সাম্প্রতিককালে মঞ্চায়িত নাটকগুলোর মঞ্চ পরিকল্পনার উদ্দেশ্য ও প্রাপ্তির উপর একটি প্রবন্ধ লিখতে তিনি সম্মত হয়েছেন।

এম. এ. সবুর নিজের আগ্রহে একটি লেখা পাঠিয়েছেন। লেখাটি থিয়েটারওয়ালা’য় ছাপালে তিনি খুশি হবেন এমন কথাও লিখেছেন। থিয়েটারওয়ালা’র পাঠকের নিজের ইচ্ছায় পাঠানো লেখা ছাপিয়ে আমরা যে কী পরিমান খুশি, তা তাঁকে কীভাবে জানাবো? এই সংখ্যায় নাট্যদলগুলোর কথা ভেবে নাট্যকার আব্দুল্লাহেল মাহমুদের একটি নাটক ছাপানো হলো।

থিয়েটারপাড়ার জন্য একটি সুসংবাদ আছে। ‘নটনন্দন’ নামে একটি মাসিক পত্রিকা খুব শীঘ্রই বের হচ্ছে। রোকেয়া প্রাচী সম্পাদিত নাটকের কাগজ ‘নটনন্দন’কে পাঠকসমাজ বাঁচিয়ে রাখবেন- এ অনুরোধ ‘থিয়েটারওয়ালা’র।

ইতি
হাসান শাহরিয়ার
জুন ১৯৯৯, শুক্রাবাদ, ঢাকা