Bookmaker Bet365.com Bonus The best odds.

Full premium theme for CMS

থিয়েটারওয়ালার দ্বিতীয় সংখ্যা : খানিক উত্তরণের আভাস

Written by হাসান শাহরিয়ার.

Блогът Web EKM Blog очаквайте скоро..

স ম্পা দ কী য়

বড় তাড়াতাড়ি চলে গেলেন নরেন স্যার। বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনের তথা নাট্যচর্চার সবচেয়ে দুর্বল দিক, সঠিক ও শুদ্ধ উচ্চারণ, তা নিয়ে কত মাথা ব্যথাই না ছিলো স্যারের। অক্লান্ত পরিশ্রম করে বিভিন্ন সংগঠনের ডাকে চলে আসতেন পাঠ দিতে। কী তাঁর উচ্চারণ! কী অপূর্ব তাঁর বলার ভঙ্গিমা! উচ্চারণের শুদ্ধতায় মানুষকে এতো আকৃষ্ট আর কে করতে পারতেন? সেই তিনি চলে গেলেন, বড় তাড়াতাড়ি চলে গেলেন, ২৭ নভেম্বের’ ৯৮ এ। এর তিনদিন পর ৩০ নভেম্বর’ ৯৮ আমরা হারালাম আরেক প্রাজ্ঞজনকে। তিনি ডঃ আবদুল্লাহ-আল-মুতী শরফুদ্দীন। বিজ্ঞান ও যুক্তির একনিষ্ঠ সাধক ডঃ মুতী’র কথা বলার ধরনই কেমন যেন আলাদা ছিলো। নরেন স্যারের মতোই কথার মাধুর্য ছড়িয়ে বিশ্লেষণ করে যেতেন একের পর এক বিজ্ঞানের রহস্য। নিজস্ব ভাষা ও উচ্চারণের ব্যাপারে ‘শিক্ষিতজন’দের অবহেলার বিপরীতে উজ্জ্বল আলোকবর্তিকা হয়ে থাকবেন- নরেন স্যার আর আদুল্লাহ-আল-মুতী শরফুদ্দীন স্যার। আরও একজন চলে গেছেন আমাদের ছেড়ে। জাহাঙ্গীরনগর থিয়েটার-ঢাকা’র সদস্য ঢাকার মঞ্চের রূপসজ্জাকর, বঙ্গজিৎ দা’র সহকারী, জীবন উদ্দিন লালের মাতৃ বিয়োগ ঘটলো ২৮ নভেম্বর’ ৯৮। জীবন উদ্দিন লালের মাতৃবিয়োগে আমরাও শোকাহত।

এবারের সংখ্যায় ‘আলাপন’ বিভাগকে সমৃদ্ধ করার চেষ্টা করা হয়েছে। এই চেষ্টা পরবর্তী সংখ্যাগুলোতেও অব্যাহত থাকবে- এ আশা করা যায়। সফদর হাশমীর মৃত্যুদিবস ২ জানুয়ারি। শিল্পের সাথে সামাজিক ও রাজনৈতিক দায়বদ্ধতার মিলন যারা অসম্ভব ভাবেন, সফদর তাদের ভুল সনাক্ত করেছেন বহু আগে। তাঁর স্মরণে আনু মুহাম্মদ অনূদিত একটি সাক্ষাৎকার সংকলিত হলো এসংখ্যায়। ’৯৮ এর উল্লেখযোগ্য মঞ্চনাটকের উপর আলোকপাত করেছেন কামালউদ্দিন কবির। তাঁর সময় সল্পতার কারণে মাত্র পাঁচটি নাটকের আলোচনায় তুষ্ট থাাকতে হচ্ছে আমাদের । মারুফ কবির থিয়েটার স্কুলের কার্যক্রম ও ফলাফলের উপর সংক্ষিপ্ত আলোচনা করেছেন। এতে, শিক্ষার প্রতি নাট্যকর্মীদের অনীহার একটা চিত্র ফুটে উঠেছে।

অনন্ত হিরা’র লেখাটিকে অনেকে আক্রমণাত্মক ভাবতে পারেন। কিন্তু লক্ষ্য করলে দেখা যাবে লেখাটি জবাবদিহিমূলক। জবাবদিহিমূলক এই অর্থে যে, বর্তমান প্রজন্মের উপর এক অশৈল্পিক, ভ্রান্ত অপবাদের অসাড়তা প্রমাণের  চেষ্টা করেছেন অনন্ত হিরা। টি.ভি, প্যাকেজ প্রভৃতিকে জড়িয়ে, মঞ্চনাটকের বর্তমান স্থবিরতার জন্য বর্তমান প্রজন্মকে যেভাবে ‘খলনায়কে’ পরিণত করা হয়েছে, তার ভ্রান্তি কিছুটা হলেও এবার কাটার সম্ভাবনা রইলো।

পত্রিকাটির কলেবর সামান্য বাড়লেও মূল্যবৃদ্ধি ঘটে নি। অর্থাভাবে পাঠভ্যাস ব্যাহত হোক, এ আমাদের কাম্য নয়।

ইতি
হাসান শাহরিয়ার
মার্চ ১৯৯৯, শুক্রাবাদ, ঢাকা